বছর শেষ-শুরু: জন্মদিন আর শিক্ষক অবসরের দিন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:০৯ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২১

দেশালোক: গতকাল ছিলো বছরের শেষ দিন। আজ শুরুর দিন। গতকাল ছিলো ২০২০ সালের শেষ দিন অর্থ্যাৎ একত্রিশ ডিসেম্বর। আজ ২০২১ সালের প্রথম দিন অর্থ্যাৎ নতুন বছর। শুভ নববর্ষ।

একত্রিশ ডিসেম্বর এবং পহেলা জানুয়ারীকে অভিহিত করা যায় জন্মদিন হিসেবে। শিক্ষাজীবনের শুরুতে কেরানীর সৌজন্যে পাওয়া এ ‍দুটি দিনই এখন বেশির ভাগ মানুষের জন্মদিন। মানে অফিশিয়াল জন্মদিন।

সোস্যাল মিডিয়ায় জন্মদিনের শুভেচ্ছা এবং নোটিফিকেশনে চোখ রাখলেই এর সত্যতা মিলে। বন্ধুত্বের তালিকায় শতকরা হিসেবে সিংহভাগ ফেসবুক বন্ধুর জন্মদিন হলো বছরের শেষ এবং শুরুর দিন।

আরেকটি বিষয় একটু খেয়াল করলে দেখা যাবে বছরের শেষ দিন বেসরকারি শিক্ষকদের শেষ দিন। অর্থ্যাৎ প্রতি বছরের একত্রিশ ডিসেম্বর উল্লেখযোগ্য শিক্ষক-চাকুরীজীবী এদিনটাতেই অবসর নেন। এখানেও শিক্ষাজীবনের কেরানীর সৌজন্যে পাওয়া জন্মদিনের প্রভাব।

প্রায় সবক্ষেত্রেই অবসর এবং জন্ম নেয়ার দিন তারিখটি শিক্ষাজীবনের কেরানীর দেয়া সৌজন্যে। তবে সামনের দিনগুলোতে এর প্রভাব কমবে।

উল্লেখ্য, সরকার জন্ম নিবন্ধন বিষয়ে কড়াকড়ি আরোপ এবং ভর্তির ক্ষেত্রে বয়সসীমা নির্ধারন করে দেয়ায় আগামী প্রজন্মে বছরের শেষ দিন এবং শুরুর দিন জন্মদিন এবং অবসর গ্রহনের দিন হতে মুক্তি পাবে।