লক্ষ্মীপুরে

মেঘনায় ইলিশের ঝাঁক, দামেও সস্তা!

নেইমপাম নেইমপাম

বাংলাদেশ

প্রকাশিত: ১২:৪৩ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২০

দেশালোক সংবাদঃ মেঘনা নদী এবং এর দক্ষিনে বঙ্গোপসাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে। বাজারে তাই দামেও সস্তা। দেশের বিভিন্ন স্থান থেকে মৌসুমী ক্রেতারাও আসছেন মেঘনার তাজা ইলিশ কিনতে। রামগতি ও কমলনগরের মাছ ঘাট এবং বাজার গুলো ঘুরে তেমন চিত্রই দেখা গেছে।

প্রতিটি ৫০০গ্রাম ওজনের ইলিশের খুচরা কেজি মুল্য ৩০০-৪০০ টাকা, এক কেজি ওজনের ইলিশ ৫০০-৭০০, এবং এর বেশি ওজনের ইলিশ কেজি প্রতি দাম ৮০০-১২০০ টাকার মধ্যে। মাছঘাটে নিলামে থেকে কিনলে আরো কম দামেও কেনা যাচ্ছে ইলিশ।

আলেকজান্ডার বাজারের মাছ ব্যবসায়ী মোঃ মনির জানান, গতো কয়েকদিন ধরে ইলিশ ধরা পড়ছে বেশি। তাই দামেও কম।
রামগত বাজারের মোঃ সোলেমান জানান, মাছের সরবরাহ বেশি। ক্রেতারাও কিনছেন বেশি। বেশি বিক্রি হওয়ায় দামেও কিছুটা সস্তা।

মাছ কিনতে আসা কয়েকজনের সাথে কথা হয় দেশালোকের। তারা জানান, মেঘনার ইলিশের স্বাদ একটু বেশি। এছাড়া তাজাও পাওয়া যাচ্ছে। অন্যান্য সময়ের তুলনায় দামও কিছুটা কম। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতা জানান, ঢাকায় শশুর বাড়িতে পাঠানোর জন্য ইলিশ কিনতে এসেছি।

সাগরে মাছ ধরতে যাওয়া বাশার ও সিরাজ মাঝি জানান, কয়েকদিন পরই অভিযান শুরু হবে। শেষ সময়ে সাগরে ইলিশ বেশি পড়ছে। তবে মাছের বাজার নিয়ে সন্তুষ্ট তারা।

রামগতির বাজার, টাংকিরঘাট, আলেকজান্ডার মাছ ঘাট ঘুরে দেখা গেছে মাছের উৎসব। দিন রাত চব্বিশ ঘন্টায় ব্যস্ত ঘাট। কেউ মাছ নামাচ্ছে। কেউ গদিতে ডাকে ব্যস্ত। বরফ লোড করে কেউ সাগরে পাড়ি জমানোর আয়োজনে ব্যস্ত সময় পার করছে।

একই অবস্থা কমলনগরের পাটারীরহাট এবং বৃহৎ মাছঘাট মতিরহাটেও। ক্রেতাদের উপচে পড়া ভীড়। কেউ বিক্রি করে খুশি। কেউ কিনে খুশি।

বড় বড় ইলিশের ভীড়ে ঝাঁটকাও দেখা গেছে ঘাট ও বাজার গুলোতে। তবে ক্রেতাদের আগ্রহ বড় ইলেশেই। ডিমওয়ালা বড় ইলিশের চাহিদা রয়েছে।

ইলিশের সিজন বলে বরফ মিলেও বাড়তি চাপ সামলাতে হচ্ছে। এদিকে মাছ বহনে সহজ সাধ্য হওয়ায় ককশিট বক্স বিক্রিও বেড়েছে বলে জানান আলেকজান্ডার খন্দকার রোডের ব্যবসায়ী আঃ মতিন।

ভরা মৌসুম হওয়ায় রাজধানীসহ বিভিন্ন স্থানের পাইকরারও কিনছে। প্রতিদিনই একাধিক ট্রাক বোঝায় হচ্ছে মাছঘাট গুলোতে।

পুরো সেপ্টেম্বর মাস জুড়ে ইলিশের জোয়ার থাকবে বলে জেলেরা জানিয়েছেন।