রামগতি পৌরসভা: রাত পোহালেই ভোট

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২১

দেশালোক: আগামীকাল ১৪ফেব্রুয়ারি (রোববার) লক্ষ্মীপুর জেলার রামগতি পৌরসভায় ভোট। মেয়র পদে লড়ছেন ছয় প্রার্থী।

আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রতিকে এম মেজবাহ উদ্দিন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) মনোনীত ধানেরশীষ প্রতিকে সাহেদ আলী পটু, নারকেল গাছ প্রতিকে স্বতন্ত্র প্রার্থী আবি আবদুল্যাহ, জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকে মো: আলমগীর হোসেন, ইসলামী শাষনতন্ত্রের হাতপাখা প্রতীকে মো: আবদুর রহিম এবং স্বতন্ত্র প্রার্থী ডা: জামাল উদ্দিন।

মেয়র পদে ছয় জন নির্বাচন হলেও আলোচনায় রয়েছেন তিন জন। তারা হলেন এম মেজবাহ উদ্দিন, সাহেদ আলী পটু এবং স্বতন্ত্র প্রার্থী আবি আবদুল্যাহ।

ভোটের প্রতিযোগিতায় আলোচনায় না থেকেও প্রচার প্রচারনায় ঝিলিক ছড়িয়েছেন জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী মো: আলমগীর হোসেন। গান বাজনা, ঘোড়ার গাড়ি এবং বক্তৃতা বিবৃতিতে আলোচনায় ছিলেন। প্রচারনায় বাধা দেয়ার অভিযোগ করেও সংবাদে এসেছেন তিনি।

মিছিল মিটিংয়ে তেমন সরব না থাকলেও উঠান বৈঠক এবং বাড়ি, পাড়া মহল্লায় প্রচার প্রচারনায় বেশ ব্যস্ত ছিলেন সাহেদ আলী পটু এবং আবি আবদুল্যাহ।

বর্তমান মেয়র, জেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষনা বিষয়ক সম্পাদক এম মেজবাহ প্রচার প্রচারনায় বেশ এগিয়ে ছিলেন। কেন্দ্রিয়, জেলা, উপজেলা এবং ইউনিয়ন পর্যায়সহ প্রায় সকল স্তরের নেতারাই তার প্রক্ষ স্বশরীরে এসে প্রচার প্রচারনা চালিয়েছেন।

ডাঃ জামাল উদ্দিন ছিলেন বিএনপি’র ড্যামি প্রার্থী।

আইন শৃঙ্খলা বাহিনী নির্বাচন সুষ্ঠু এবং সুন্দর করার লক্ষে সকল কার্যক্রম সম্পন্ন করেছেন। করেছেন একাধিক ব্রিফিং এবং প্যারেড। ইতোমধ্যে কেন্দ্রে পাঠানো হয়েছে পুলিশ। নিয়মিত পেট্রোল ডিউটির পাশাপাশি বাড়ানো হয়েছে অতিরিক্ত টহল।

উপজেলা নির্বাচন অফিস নির্বাচনে নিয়োজিত কর্মকর্তা এবং কর্মচারীদের দেয়া হয়েছে প্রশিক্ষন। কেন্দ্রে করা হয়েছে ড্যামি প্রদর্শন এবং দেখানো হয়েছে ইভিএমে ভোট দানের হাতে কলমে প্রশিক্ষন। ইভিএম সংক্রান্ত যাবতীয় ইক্যুপ্টমেন্টও পাঠানো হয়েছে।

উল্লেখ্য রামগতি পৌরসভায় প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে ইভিএম (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতিতে ভোট গ্রহন প্রক্রিয়া।

রামগতি উপজেলার চর আলেকজান্ডার, চরআলগী ও চরবাদাম ইউনিয়নের কিছু অংশ নিয়ে ২০০০ সালে গঠিত হয়  রামগতি পৌরসভা। এর আয়তন ১১.৮১ বর্গ কিলোমিটার।

জনসংখ্যা প্রায় চল্লিশ হাজার ২৯৩জন। নারী পুরুষ প্রায় সমান । বর্গ কিলোমিটারে প্রায় তিন হাজার লোকের বসবাস। । বর্তমানে পৌর এলাকার ৯টি ওয়ার্ডে মোট ২০ হাজার ৯০৫ জন ভোটার রয়েছে।

২০০০ সালে পৌরসভা প্রতিষ্ঠিত হয়। উদ্বোধন করেন তৎকালীন আওয়ামীলীগ সরকারের এলজিইডি মন্ত্রী, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমান।

প্রায় দুই বছর প্রথম নির্বাচন হয় ২০০২ সালে। প্রথম নির্বাচনে মেয়র (চেয়ারম্যান) নির্বাচিত হন আজাদ উদ্দিন চৌধুরী।

বর্তমানে পৌরসভাটি দ্বিতীয় (খ) শ্রেনির। ২০১৮ সালে তৃতীয় শ্রেনি (গ) থেকে খ শ্রেনিতে উন্নীতকরনের কাজটি করেন বর্তমান মেয়র মেয়র এম মেজবাহ উদ্দিন।

সাধারন নয়টি ওয়ার্ডে কাউন্সিলর এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৪৯জন প্রার্থী প্রতিধন্ধিতা করছেন।

মোট ভোট কেন্দ্র দশটি। ভোট গ্রহন চলবে সকাল আটটা থেকে একটানা বিকাল চারটা পর্যন্ত।