বাঘ – শেয়াল না চেনা প্রজন্ম!

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৯:৩৫ পূর্বাহ্ণ, এপ্রিল ২, ২০২১
সারোয়ার মিরন: বাবা ছেলেকে হাতি দেখানোর উদ্দেশ্যে চিড়িয়াখানায় নিয়ে গেলেন। তো যাওয়ার পর কিছুটা দুরে হাতির পিঠে একজন লোক বসে থাকতে দেখে বাবা ছেলেকে বলছে, দেখো দেখো–
— ঐযে ওটা হাতি । ছেলে বাবাকে বলছে, বাবা হাতি কোনটা? উপরেরটা না কি নিচেরটা?
বাবা রাগে ক্ষোভে ছেলেকে মারতে শুরু করলেন। তা দেখে পাশ থেকে অন্য একজন জিজ্ঞেস করলেন, আহ! সামান্য হাতি না চেনায় ছেলেটাকে এভাবে মারতে হয়? ছেলের বাবা লোকটাকে বললেন, আরে ভাই হাতি না চেনার জন্য ওকে মারছি না! মারছি বেআক্কেলটা মানুষও চেনেনা!!
কাহিনী অবশ্য এটা লৌকিক জনশ্রুতিমাত্র! কিন্ত এমন একটি ঘটনা সম্প্রতি ঢাকার উত্তরায় ঘটেছে। জনৈক কামালের বাসায় ভুল করে ঢুকে পড়েছে একটা বুঁনো শিয়াল। বাসার অন্যান্য লোকজন সহ আশপাশের সবাই বাঘ বাঘ করে চিল্লানো শুরু করে শোরগোল তুলে দিলেন। উপায়ন্তর না দেখে বাঘ উদ্ধারে কল দেয়া হলো জরুরী নাম্বার ৯৯৯ তে। কল পেয়েই স্থানীয় ফায়ার বিগ্রেড কর্মীরা ছুটে এলেন। উদ্ধারের পর দেখা গেল সেটা শিয়াল!
আমার দু:খটাও সে জায়গায় নয়। দু:খটা হলো জনৈক লোকেরা বাঘ চিনতে পারলো না ভালো কথা, কিন্তু শেয়ালও তো চিনতে পারবে! বড়ই দুর্ভাগা জাতি আমরা বাঘ, শেয়াল, বিড়াল, হাতি কোনটাই এখন চিনতে পারছি না। কি একটা অদ্ভুদ সময়ে আমরা। কেমন যেন বিদঘুটে একটা প্রজন্ম পার করছি।
লেখক: সম্পাদক, দেশালোক ডটকম।