মেঘনার ভাংগন রোধ প্রকল্প পাশের দাবিতে কমলনগরে মানববন্ধন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:১৮ অপরাহ্ণ, মে ৩১, ২০২১

দেশালোকঃ মেঘনার ভয়াবহ ভাঙ্গন থেকে লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলার ৭ লক্ষ মানুষের ভিটে-বাড়ি বাঁচাতে সরকার কর্তৃক গৃহিত নদী বাঁধ প্রকল্প একনেক মিটিং-এ পাশের দাবীতে লক্ষ্মীপুরের কমলনগরে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

৩১ মে সকালে মেঘনা নদীর পাড়ে হাজার হাজার মানুষের অংশগ্রহণে কয়েক কিলোমিটারব্যাপী ব্যতিক্রমী মানববন্ধন অনুষ্ঠিত হয়।

নদী ভাঙ্গা সাধারণ মানুষের অরাজনৈতিক সংগঠন “কমলনগর-রামগতি বাঁচাও মঞ্চের” আয়োজনে ও সংগঠনের আহবায়ক সুপ্রীম কোর্টের আইনজীবী আবদুস সাত্তার পালোয়ানের সঞ্চালনায় উক্ত মানববন্ধনে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন
রামগ‌তি উপ‌জেলা যুবলী‌গের সভাপ‌তি মেজবাহ উ‌দ্দিন ভি‌পি হেলাল, ফলকন ইউ‌পি চেয়ারম্যান হাজী হারুন,কমলনগর প্রেসক্লাব সে‌ক্রেটারী ইউছুফ আলী মিঠু, সমাজ‌সেবক সাজ্জাদুর রহমান, খ‌লিল মেম্বার, ছাত্রলীগ নেতা রা‌কিব হো‌সেন লোটাস, আবদুল্লাহ আল রায়হান, সংগঠক ইমরান হো‌সেন শা‌কিল সহ বিশিষ্ট জনেরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন বছ‌রের পর বছর মেঘনার ভাঙ‌নে রামগতি-কমলনগর প্রায় অর্ধেক নদী গর্ভে বিলীন হয়ে গিয়েছে। ৩২কিঃমিঃ জুড়ে তীব্র ভাঙ্গনে ২ লাখ লাখ নি:স্ব হ‌য়েছে মানুষ , আ‌রো ৫ লাখ মানুষ নদী ভাঙ্গনে তাদের ভিটে-বাড়ি হারানোর হুমকির মুখে, নদী বাঁধের প্রকল্পটি এবারে একনেক মিটিং-এ পাশ না হলে বাংলাদেশের মানচিত্র থকে লক্ষ্মীপুর জেলার কমলনগর-রামগতি উপজেলা হারিয়ে যাবে। ঘর বাড়ি হারিয়ে ৭ লক্ষ মানুষ নিঃস্ব হয়ে যাবে।

তাই দ্রুত নদী বাঁধের প্রকল্পটি আগামীকা‌ল ১জুন একনেক মিটিং-এ পাশের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি প্রার্থনা ক‌রে‌ছেন।

মানববন্ধন শে‌ষে পানি সম্পদ প্র‌তিমন্ত্রী ক‌র্নেল অব: জা‌‌হিদ ফারুক এম‌পির সুস্থতা কামনা সহ মাননীয় প্রধানমন্ত্রী জন‌নেত্রী শেখ হা‌সিনা ও মাননীয় এম‌পি মেজর অব: আবদুল মান্না‌নের ম‌হোদ‌য়ের জন্য বি‌শেষ দোয়া ক‌রা হয়।

উল্লেখ্য, আগামীকাল ১জুন মঙ্গলবার মেঘনার ভাংগন রোধ ও তীর সংরক্ষণ বিষয়ক প্রায় তিনহাজার একশো কোটি টাকার একটি প্রকল্প একনেক সভায় উঠার কথা রয়েছে। প্রকল্পটি পাশ হলে ভাংগন কবলিত প্রায় একত্রিশ কিলোমিটার নদী বাঁধের কাজ শুরু হবে।