আসন্ন ইদে রামগতিতে তীব্র যানজটের আশংকা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ২:৩৫ পূর্বাহ্ণ, এপ্রিল ২৪, ২০২২

দেশালোক:
পবিত্র মাহে রমজানের শেষ দশ দিনে আসতেই লক্ষ্মীপুরের রামগতিতে দেখা দিয়েছে তীব্র যানজট। ইদুল ফিতরকে ঘিরে এ যানজট আরো ব্যাপক আকার ধারনের আশংকা করা হচ্ছে। উপজেলার আলেকজান্ডার বাজার, জমিদারহাট, রামদয়াল বাজার জিরো পয়েন্ট, রামগতি বাজার জিরো পয়েন্ট, আজাদনগর বাজারসহ বিভিন্ন পয়েন্টে দিনের বেশিরভাগ সময় যানবাহন চলাচলে বেগ পেতে হচ্ছে। যানজটের কবলে পড়ে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে যানবাহনসহ সর্বসাধারণকে।

ইদকে সামনে রেখে ফুটপাতে দোকানপাট স্থাপন, অটো রিকসা ও সিএনজি স্ট্যান্ড স্থাপন, যত্রতত্র গাড়ি পার্কিং, রাস্তার উপর নির্মান সামগ্রি রাখায় বাধাগ্রস্থ হচ্ছে যান চলাচল। সরেজমিনে গিয়ে এমন চিত্র দেখা গেছে।

গত জানুয়ারি মাসের উপজেলা আইনশৃঙ্খলা বিষয়ক সমন্বয় সভায় উপজেলা জুড়ে যানজটের বিষয়ে ব্যাপক আলোচনা হয়েছে। সুপারিশ করা হয়েছে ট্রাফিক ব্যবস্থা জোরদার করার। কিন্ত এখনো কোন ফলাফল মেলেনি রামগতিতে। স্বাভাবিক সময়ের তুলনায় বর্তমানে যানজট বেশ কয়েকগুন বেড়েছে। ইদ যতই ঘনিয়ে আসছে যানজট ততই বাড়ছে।

গত দু বছর কোভিড-১৯ পরিস্থিতির কারনে মেঘনা নদীর বেড়ীবাঁধে দর্শনার্থীদের আনাগোনা কম ছিলো। এবার স্বাস্থ্য বিষয়ক বিধি নিষেধ শিথিল হওয়ায় দর্শনার্থীদের ব্যাপক জনসমাগম হবে বলে ধারনা করা হচ্ছে। পাশাপাশি যানবাহনের আধিক্যও থাকবে প্রচুর। এতে ট্রাফিক ব্যবস্থা জোরদার করা প্রয়োজন বলে মনে করছেন সচেতন মহল।

উপজেলা পরিষদ ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে প্রতি বছরই ইদ কেন্দ্রীক যানজট চরম আকার ধারন করে। পুর্ব থেকে কার্যকরী কোন পদক্ষেপ না নেয়া হলে এবার আরো বিপর্যয় নেমে আসবে। আলেকজান্ডার বাজারের ব্যবসায়ীরা জানান প্রতি বছর ইদ আসলে আমাদের টেনশন বেড়ে যায়। আমরা পুলিশ ও প্রশাসনের কাছে দাবী জানাই তারা যেন বিষয়টি আগে থেকেই মাথায় নেন।

রামগতি থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আলমগীর হোসেন বলেন, যানজট নিরসনে পুলিশ মাঠে আছে। ইদে মানুষের সার্বিক নিরাপত্তা দিতে পুলিশ সজাগ থাকবে।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম শান্তনু চৌধুরী বলেন, ইদ উপলক্ষে মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করা ও যানজট নিরসনে আমাদের প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী কঠোর থাকবে।