চর” শব্দটির পরিবর্তন চাই

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৪:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

মো: আশ্রাফ আলী: চর একটি সেকেলে শব্দ। বিজ্ঞানের আলোক রশ্মি পৃথিবী পরিবর্তন করতে পারলেও পেরেছে কি শত বৎসরের পুরনো গ্রামের সাথে ঝেঁকে বসা “চর” নামক অপ্রিয় শব্দটির পরিবর্তন করতে?  লক্ষ্মীপুর জুড়ে চর শব্দটির ব্যবহার বহুল প্রচলিত। বিশেষ করে আমাদের প্রিয় রামগতির সাথে এর সম্পর্ক বেশ আঁঠালো। প্রত্যন্ত অঞ্চল থেকে শুরু করে রামগতির রাজধানী খ্যাত আলেকজান্ডরকেই বলা হয় “চর আলেকজান্ডার”!

যতদুর জানি, নদী গর্ভে জেগে উঠা ভূ-খন্ডকে বলা হয় ‘চর’। তবে কত কাল অতিক্রান্ত হলে এই নাম পরিবর্তন হবে বা বাদ যাবে, সে সংজ্ঞা আজো কেউ নির্ধারন করতে পেরেছে বলে মনে হয় না।  শতাব্দীর পর শতাব্দী পেরিয়ে যাচ্ছে। পরিবর্তন হচ্ছে মানুষের আচার-আচরন, কৃষ্টি-কালচার এবং জীবন ধারার মান। বিজ্ঞানের আলোয় আলোকিত হচ্ছে সমাজ ব্যাবস্থা।উন্নত হচ্ছে যোগাযোগ ব্যাবস্থাও।শিক্ষীত হচ্ছে গ্রামীন জনগন।পরিবর্তন হচ্ছে না শুধু সেকেলে শব্দটি।

শত ঐতিহ্যের ধারক-বাহক গ্রামীন সমাজের অধিবাসীরা কোন ভাবেই দূর করতে পারছে না বিদঘুটে এই ট্যাগটি। ব্যাক্তি গত পরিচয় দিতে গিয়ে শহুরে বন্ধুদের হাস্য-রসের শিকার হতে হয়েছে অনেক গ্রামীন যুবককে।

গ্রামের বয়ো-বৃদ্ধরা ‘চর’ শব্দটিকে ঐতিহ্যের ধারক মনে করলেও শহরবাসীরা একে অন্য (চউরা) অর্থে ব্যবহার করায় শহর মুখী গ্রামীন জন শক্তির সিংহ ভাগই তাদের প্রিয় গ্রামটির সাথে অপ্রিয় এই শব্দটির ব্যাবহার করতে চায় না।  এভারেষ্ট জয় করা সম্ভব হয়েছে, সম্ভব হচ্ছে না চর শব্দটির পরিবর্তন করা! সেতু, বিমান বন্দর, পার্ক সহ কত-শত নাম পরিবর্তন হয়! হয়না শুধু আমাদের এই অপ্রিয় শব্দটির। আর কত কাল পেরুলে আমারা “চর” মুক্ত হব!

লেখক: সাবেক শিক্ষার্থী, বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়