মেঘনা তীর সংরক্ষন বাঁধ সেনাবাহিনীর মাধ্যমে করার দাবিতে রামগতিতে মানববন্ধন

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:৩৯ অপরাহ্ণ, মে ৫, ২০২২

দেশালোক: 

মেঘনা তীর সংরক্ষন বাঁধ সেনাবাহিনীর মাধ্যমে দ্রুত করার দাবিতে লক্ষ্মীপুরের রামগতিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। রামগতি-কমলনগর অনলাইন এক্টিভিস্ট ফোরাম নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এর আয়োজন করে।

ইদের তৃতীয় দিন (৫মে, বৃহস্পতিবার) সকালে উপজেলার ৪নং চর আলেকজান্ডার ইউনিয়নের মুন্সিরহাটে অনুষ্ঠিত এ মানববন্ধনে হাজার হাজার মানুষ অংশ নেন। এতে উপস্থিত ছিলেন – সংগঠনের সাধারন সম্পাদক মাসুদ সুমন, সহ-সভাপতি সোলায়মান শিবলু, স্বদিচ্ছা ফাউন্ডেশনের পরিচালক ফাহাদ রুবেল, ৭ল ওয়ার্ড ইউপি সদস্য জামাল উদ্দিন, ৫ নং ওয়ার্ড ইউপি সদস্য মোঃ নুরনবী, ৬ নং ওয়ার্ড ইউপি সদস্য প্রার্থী সোহানুর রহমান শাহীনসহ অন্যান্যরা।

মানববন্ধনে বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের বরাদ্ধকৃত ৩হাজার একশো কোটি টাকার এ বৃহৎ প্রকল্পটি সেনাবাহিনীর মাধ্যমে করা হোক। অন্যথায় মেঘনা তীর সংরক্ষন বাঁধের কাজটি ঠিকমত সঠিক সময়ে হবে না। সাধারন ঠিকাদার দিয়ে মেগা প্রকল্পের এ কাজটি করার পরিনতি ইতিমধ্যে পরিলক্ষিত হয়েছে। রামগতি-কমলনগরের ঠিকাদাররা কাজ রেখে পালিয়ে গেছে।

বক্তারা আরো বলেন, আসন্ন বর্ষার আগেই পুরো কাজে সেনাবাহিনীর মাধ্যমে শুরু হোক। এখন কাজ শুরু করা না হলে আলেকজান্ডার ইউনিয়নের পুরোটাসহ রামগতি-কমলনগরের বিস্তীর্ণ এলাকা মেঘনার করাল গ্রাসে বিলীন হয়ে যাবে।

সংগঠনের নেতারা আরো বলেন, বর্ষার আগে ভাংগন রোধের কাজের পুরোপুরি দৃশ্যমান না হলে সামনে আরো বৃহৎ কর্মসূচি গ্রহন করা হবে। উল্লেখ্য, গত বছরের জুন মাসে একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রামগতি-কমলনগরের মেঘনা নদীর ভাংগন রোধকল্পে ৩হাজার ১শ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেন। এ প্রকল্পের আওতায় দুই উপজেলায় একত্রিশ কিলোমিটার তীর সংরক্ষন বাঁধের কাজ করা হবে। ইতি মধ্যে রামগতি এবং কমলনগরে ৫৫০মিটার করে ১১শ মিটার কাজ ঠিকাদারদের মাধ্যমে শুরু হয়। গত মাসে বালু সংকটের অজুহাতে কাজ বন্ধ করে ঠিকাদাররা পালিয়ে যায়। এরপরই জনমনে বাঁধের ভবিষ্যত নিয়ে শংকায় পড়ে সাধারন মানুষ।