কমলনগর ভূমি অফিসের স্মার্ট সেবায় মুগ্ধ গ্রাহক

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১১:৪০ অপরাহ্ণ, জুন ১, ২০২৩

কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি:ে
লক্ষ্মীপুরের কমলনগরে জাতীয় ভূমি সপ্তাহ পালনের পর গত সাতদিনে কোনো প্রকার হয়রানি ছাড়াই সেবা নিয়েছেন পাঁচ শতাধিক গ্রাহক। ডিজিটাল পদ্ধতির ছোঁয়ায় পাল্টে গেছে এনালগ যুগের চিত্র। চলমান পদ্ধতির মাধ্যমে পাল্টে যাওয়া বহুমুখী কার্যক্রমের আওতায় স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় এখন মুগ্ধ গ্রাহকরা।
জানা যায়, গত ২২মে দেশব্যাপী হয়রানিমুক্ত ভূমি সেবা নিশ্চিত করতে ভুমি মন্ত্রণালয়ের ঘোষিত “স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়” শীর্ষক
দিবস উদযাপনে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফেরদৌস আরার উদ্যোগে ভূমিসেবা বিষয়ক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওইদিন ডিজিটাল পদ্ধতি ব্যবহারের মাধ্যমে ভোগান্তিহীন ও স্মার্ট ভূমি সেবার বিভিন্ন বিষয়ে জনগণকে সচেতন করা হয়। যে কারণে গত একসপ্তাহে পাঁচ শতাধিক গ্রাহক ভোগান্তিহীন ভূমিসেবা গ্রহণে এগিয়ে আসেন। হয়রানিমুক্ত সেবা নিয়ে সন্তুষ্টিও প্রকাশ করেন অনেকে।

উপজেলার চরলরেন্স সহকারী কমিশনার (ভূমি) অফিস থেকে গত একসপ্তাহে সেবা গ্রহণকারী আবুল কাশেম, মনির হোসেন, আবুল কালামসহ অনেকেই জানান, বর্তমান সরকারের স্মার্ট ভূমি সেবা প্রদানের মাধ্যমে ভূমি সংক্রান্ত যাবতীয় সেবা পেতে এখন আর ভোগান্তি পোহাতে হয় না। ডিজিটাল ভূমি সেবার মাধ্যমে অতি অল্পসময়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি অফিস হতে ভোগান্তিহীন সেবা পেয়েছেন বলে জানান তারা।
উপজেলার চর কাদিরা ইউনিয়ন ভূমি অফিস কর্মকর্তা ফজলুল কাদের চৌধুরী জানান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি)’র দিকনির্দেশনায় তিনি গত একসপ্তাহে দেড়শতাধিক গ্রাহককে ভূমি বিষয়ক যাবতীয় সেবা প্রদান করেছেন। এর মধ্যে রয়েছে- (ক) অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের জন্য রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম এবং বর্তমান ভূমি উন্নয়ন কর সম্পূর্নভাবে অনলাইনে গ্রহণ ও তথ্য প্রদান। (খ) ই-নামজারির আবেদন গ্রহণ। (গ) নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক বিতরণ। (ঘ) অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করা। (ঙ) অনলাইনের মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ ও তথ্য প্রদান। (চ) এছাড়াও মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তরসহ জনগণকে সকল সেবা প্রদান করা হয় বলে জানান তিনি। একইভাবে চরলরেন্স, চরকালকিনি ও হাজিরহাট ইউনিয়ন ভূমি কর্মকর্তারা জানান, হয়রানিমুক্ত ভাবে প্রায় চার শতাধিক গ্রাহককে ভূমি সপ্তাহের স্মার্ট ভূমি সেবা নিশ্চিত করেছেন তারা।
এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) ফেরদৌস আরা বলেন, সরকারের স্মার্ট ভূমি সেবা বাস্তবায়নে দক্ষ,স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবা প্রতিষ্ঠা করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এছাড়া ভোগান্তিহীন ভূমি সেবা বাস্তবায়ন করাই আমাদের অঙ্গীকার।