এমপিও নীতিমালা’র সংশোধনীতেও থাকছেনা বেসরকারি অনার্স মাস্টার্স শিক্ষক

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, নভেম্বর ১০, ২০২০

দেশালোক: বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও নীতিমালা সংশোধনীর ৬৫ পৃষ্ঠার চূড়ান্ত নীতিমালা চলতি নভেম্বর মাসের শেষ দিকে প্রকাশ হবে বলে সংবাদ মাধ্যমে খবর বেরিয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স কোর্স এবারও নীতিমালার বাহিরে থাকছে বলে একাধিক গনমাধ্যম নিশ্চিত করেছে। যার ফলে দীর্ঘ আটাশ বছর ধরে এমপিও বঞ্চিতই থাকছে প্রায় সাড়ে তিন হাজার শিক্ষক।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিও নীতিমালা সংশোধনী চূড়ান্তকরণের আগের সভাগুলোতে নীতিমালার কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। যেসব বিষয় নিয়ে গত সভাগুলোতে আলোচনা হয়নি সেসব বিষয়ে আগামী সভায় আলোচনা হবে। ৭২ পৃষ্ঠার এমপিও নীতিমালা ও জনবল কাঠামো  চুড়ান্তকরণের সভাসমুহে সবগুলো  বিষয় নিয়ে  আলোচনার পর মন্ত্রণালয়ের শীর্ষস্থানীয়দের অনুমোদন সাপেক্ষে সংশোধিত নীতিমালা চূড়ান্ত করা হয়েছে।

এমপিওভুক্ত শিক্ষকদের  দাবিদাওয়ার প্রেক্ষিতে বিদ্যমান নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনের উদ্যোগ নেয় সরকার। এ লক্ষ্যে গত বছর শিক্ষা মন্ত্রণালয় কমিটি গঠন করে।  কমিটি গত জুন মাসে নীতিমালা সংশোধনের সুপারিশ প্রতিবেদন তৈরি করে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে জমা দেয়।

গত বছরের ৪ ডিসেম্বর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সে সভায় বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষকদের জনবল কাঠামোয় অন্তর্ভূক্তির বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর  যথাক্রমে  ১২ ডিসেম্বর, ২২ ডিসেম্বর, ৭ জানুয়ারি  ১১ মার্চ আরো ৪টি সভা অনুষ্টিত হয়। সভাগুলোর আলোচনা নিয়েই এমপিও নীতিমালা সংশোধনের লিখিত সুপারিশ তৈরি করা হয়েছে বলে  জানিয়েছে  শিক্ষা মন্ত্রণালয় । পরবর্তীতে শিক্ষামন্ত্রী ড: দীপু মনি সরকার প্রধান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের দোহায় দিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত থেকে অনার্স মাস্টার্স কোর্স কে বাদ রাখেন।

নীতিমালা সংশোধন কমিটির চূড়ান্ত সভায় বেসরকারি অনার্স মাস্টার্স শিক্ষকদের জনবল কাঠামতো অন্তর্ভূক্ত করতে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফেডারেশন গতো কয়েকমাস ধরে বিভিন্ন মাধ্যমে দাবি জানিয়ে আসছেন।

সংগঠনটি আহবায়ক মোঃ হারুন উর রশীদ জানান, চূড়ান্ত সভায় মাননীয় প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর অপার কৃপায় প্রায় সাড়ে তিন হাজার শিক্ষকের জনবল কাঠামো হবে সে বিশ্বাস আমরা রাখি।

সদস্য সচিব মো: মোস্তফা কামাল বলেন, উচ্চ শিক্ষায় নিয়োজিত এবং দীর্ঘ আটাশ বছর ধরে বঞ্চিত অনার্স মাস্টার্স শিক্ষকদের জনবল কাঠামোয় অন্তর্ভূক্তি করে সরকার উচ্চ শিক্ষা প্রসারে আরো বেশি ভূমিকা রাখবে এমন প্রত্যাশা করি।

গত  বছরের ১২ নভেম্বর বেসরকারি স্কুল ও কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে ১০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক শাখার অতিরিক্ত সচিব মোমিনুর রশিদকে কমিটির আহ্বায়ক করা হয়। কমিটিতে ননএমপিও শিক্ষক নেতারাও সদস্য হিসেবে ছিলেন।  এমপিও নীতিমালা ও জনবল কাঠামো পর্যালোচনা করে প্রয়োজনীয় সংস্কারের সুপারিশ করতে বলা হয়েছিল এ কমিটিকে। এরপর এ  লক্ষ্যে পাঁচটি সভা করে কমিটি।

ইতিমধ্যে বেসরকারি কলেজ সমূহের ননএমপিও অনার্স মাস্টার্স শিক্ষকরা এমপিওভূক্তির দাবিতে ধারাবাহিক আন্দোলন সংগ্রাম করে আসছে। শিক্ষা সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ উচ্চ শিক্ষায় নিয়োজিত অনার্স মাস্টার্স শিক্ষকদের এমপিওভূক্তির জন্য নানান যু্ক্তি এবং অপরিহার্যতা তুলে ধরেছেন গনমাধ্যমে।