ঐতিহাসিক অক্টোবর বিপ্লব

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১২:৩৯ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২০

মো: আইউব খান: সমাজতন্ত্র প্রতিষ্ঠার জন্য যে বিপ্লবটি পৃথিবীতে অগ্রগণ্য সেটিই অক্টোবর বিপ্লব। অক্টোবর মাসে বিপ্লব সংঘটিত হবার ফলে একে অক্টাবর বিপ্লব নামে অভিহিত করা হয়। আবার এ বিপ্লবকে বলশেভিক বিপ্লব নামে ও ডাকা হয়।যার নেতৃত্বদান করেন ভ্লাদিমির ইলিচ লেনিন। মূলত ১৯১৭ সালের ফেব্রুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত চলে এ বিপ্লব। চূড়ান্ত বিজয় অর্জন হয় ২৫ অক্টাবর। আন্দোলনের প্রধান চালিকা শক্তি ছিল কৃষক ও শ্রমিক শ্রেণি।

কৃষিনির্ভর রাশিয়ায় সতেরো শতাব্দীর শুরু থেকেই শাসনব্যবস্থায় অধিষ্ঠিত হয় রোভানব বংশের শাসকগণ।তাদেরতে জার বলা হতো।তারা সম্পূর্ণ রাজকীয় নিয়মে শাসনব্যবস্থা পরিচালনা করত।অর্থ্যাৎ সেখানে গণতন্ত্রের সুযোগ ছিলনা।১৮৯৪ সালে ক্ষমতায় আসেন জার দ্বিতীয় নিকোলাস।তার উপর রাজপুতিন নামের এক ব্যক্তির প্রভাব থাকায় জনগণ তাকে পছন্দ করত না।কৃষক ও শ্রমিক শ্রেণির নিম্ন জীবনযাত্রা এবং রাজার উচ্চ করারোপসহ বিভিন্ন কারনে রাশিয়ায় দূরবস্থা সৃষ্টি হয়।এ দূরবস্থা দূর করার জন্য বিভিন্ন বিপ্লবী আলাদা হয়ে কাজ শুরু করেন।কিন্তু তাদের মধ্যে লেনিন নামটি সবার অগ্রগণ্য।

কার্ল মাক্সের অনুসারী লেনিন ১৮৯৮ সালে তার সমমনা বিপ্লবীদের নিয়ে গঠন করেন’রাশিয়ান সোশিয়াল ডেমোক্রেটিক পার্টি'(RSDP)। পার্টির মূল উদ্দেশ্য ছিল শ্রমিকদের অধিকার সংরক্ষণ করা।আন্দোলন করতে গিয়ে লেনিন দেশ ত্যাগে বাধ্য হন।ফলে ১৯০৩ সালে পার্টি দুই ভাগে বিভক্ত হয়।বলশেভিক পার্টির নেতৃত্বেবে ছিলেন লেনিন।

১৯১৭ সালের ফেব্রুয়ারিতে প্রায় ৫০০০০ শ্রমিক সেন্ট পিটসবার্গে ধর্মঘট শুরু করে।ফলে পুরো দেশ অচল হয়ে পড়ে।পরিস্থিতি বেগতিক দেকে নিকোলাস পদত্যাগ করেন।দায়িত্ব গ্রহণ করেন ডুমা।পতন হয় ৩০০ বছেরের ও অধিক সময়ের জার শাসনের।ডুমা সরকারের প্রধানমন্ত্রী হন আলেকজান্ডার কেরেনস্কি।১ম বিশ্বযুদ্ধে রাশিয়ার অংশগ্রহণ সহ নানা কারনে আন্দোলন তীব্রতর হলে কেরেনস্কি সরকার নেতাদের গ্রেফতার করে জেলে বন্দি করে।ফলে আগস্ট মাসে সেনাবাহিনী সরকার পতনের উদ্যোগ নিলে কেরেনস্কি সরকার বলশেভিকদের সশস্ত্রবাহিনী রেড গার্ড এর সহযোগিতা নেয়।এবার সরকার বলশেভিকদের প্রতি নমনীয় আচরন করে।এই সুযোগে লেনিন রাশিয়ায় আগমন করে তার লেখা ও বক্তৃতার মাধ্যমে লোকদের অনুপ্রাণিত করেন।২৪ অক্টাবর রেড গার্ডকে দিয়ে সমস্ত সরকারি স্থাপনা দখল করে নেন।গুরুত্বপূর্ণ শহরগুলো তাদের নিয়ন্ত্রণে চলে আসে।২৫ অক্টোবর বলশেভিকরা রাশিয়ার ক্ষমতা দখল করে।

যা ইতিহাসের পাতায় অক্টোবর বিপ্লব নামে পরিচিতি লাভ করে।

 

লেখক: এমবিএ শিক্ষার্থী, জাতীয় বিশ্ববিদ্যালয়