মার্কিন নির্বাচন নিয়ে কিছু আকর্ষণীয় তথ্য

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১০:৫৩ পূর্বাহ্ণ, অক্টোবর ৩১, ২০২০

সায়েম মাহমুদঃ আগামী ৩ নভেম্বর হতে যাচ্ছে আমেরিকার নির্বাচনের চূড়ান্ত মহরত হাতি গাধার মুখোমুখি সংঘর্ষ।এবার যদিও করোনার প্রভাবের কারণেই অনেকেই আগাম ভোট পদ্ধতিকে পছন্দ করেছেন বেশি তাই সরাসরি ভোটদানের আগের মতো তেমন চিত্র হয়তো দেখা যাবে না। ট্রাম্প নিজেই গত সপ্তাহে নিজের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

চলুন তাহলে জেনে নেয়া যাক কিছু গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় তথ্য।

১) স্বাধীনতার পর থেকে নভেম্বরের প্রথম সোমবার নির্বাচন হওয়ার আওয়াজ থাকলেও ১৮৪৫ সালে থেকে কৃষকদের কষ্টের কথা বিবেচনায় নিয়ে মঙ্গলবার ভোট গ্রহণের দিন ধার্য করা হয় সেই হিসেবে এবারের তেশরা নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ৫৯ তম রাষ্ট্রপতি নির্বাচন।

২) সে দেশে দু’ধরনের ভোট প্রদানের পদ্ধতি রয়েছে যার একটি আমাদের দেশের মতো সাধারণ ভোটাররা ভোট টা আরেকটু ইলেক্টোরাল কলেজ বা ইলেক্টোরাল ভোট। সেখানে সাধারন নাগরিকদের ভোটই কেবল প্রেসিডেন্ট নির্বাচন করে না বরং ইলেকটোরাল ভোটারদের ভোটে নির্বাচিত হয় প্রেসিডেন্ট এ পর্যন্ত পাঁচ বার সাধারণ বা পপুলার ভোটে জয়ী হয়েও প্রেসিডেন্ট নির্বাচিত হতে ব্যর্থ হয়েছেন ৫ জন প্রেসিডেন্ট পদপ্রার্থী। সর্বশেষ ২০১৬ সালে হিলারি ক্লিনটন ট্রাম্পের বেলায়ও আমরা তাই দেখতে পাই পপুলার ভোটে হিলারি ক্লিনটন বিজয়ী হলেও ইলেকটোরাল ভোটো অল্প কিছু ব্যবধানে বিজয়ী হওয়ায় ট্রাম্প-ই শেষ পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত ও ক্ষমতা দখল করেন।

৩)এখন পর্যন্ত মাত্র ১৩ জন প্রেসিডেন্ট একাধিকবার রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন যাদের মধ্যে সবচেয়ে বেশিবার তথা চার বার নির্বাচিত হয়েছিলেন কেবল একজন- ফ্রাঙ্কলিন ডি রুজভেল্ট।তবে এরপর থেকে আর দু’বারের বেশি রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার কোন সুযোগ নেই। সংবিধানের ২২ তম সংশোধনীতে একজন প্রার্থী দু’বারের বেশি নির্বাচিত হওয়ার সুযোগ রদ করা হয়েছে

৪)এখন পর্যন্ত আমেরিকার সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তবে জোসেফ বাইডেন বা জো বাইডেন নির্বাচিত হলে তিনি হবেন সবচেয়ে বয়স্ক অন্যদিকে ট্রাম্প নির্বাচিত হলেও তিনি হবেন সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। সবচেয়ে কম বয়সে প্রেসিডেন্ট হন জন এফ কেনেডি তিনি মাত্র ৪৩ বছর বয়সে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত হন।

৫)হিলারি ক্লিনটন আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনে দ্বিতীয় নারী প্রতিদ্বন্ধী যাকে প্রথম নারী হিসেবে মনোনয়ন প্রদান করে রিপাবলিকানরা। ১৯২০ সালের মার্কিন নারীরা প্রথম ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পেলেও ১৮৭২ সালে ভিক্টোরিয়ার উডহেল প্রথম নারী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন যদিও তা ছিল স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

৬) জেরাল্ড হলেন একমাত্র ব্যক্তি যিনি এক প্রকার ভাগ্যের জোরে প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রথমে কর্মরত ভাইস-প্রেসিডেন্ট পদত্যাগ করায় তিনি ভাইস প্রেসিডেন্ট পদ গ্রহণ করেন পরবর্তীতে রিচার্ড নিক্সন রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করলে তিনি রাষ্ট্রপতি ও হয়ে যান বিনা নির্বাচনে।

৭) নির্বাচনী প্রচারণায় রাজ্যগুলোকে দুই ভাগে ভাগ করা হয় উল্লেখ্য ডেমোক্র্যাট দলের সমর্থকদের আধিক্য বিবেচনায় “ব্লু স্টেট” রিপাবলিকান দলের আধিক্য বিবেচনায় “রেড স্টেট” বলা হয় অন্যান্য অনেক দেশে শুধু দেশে থাকলেই ভোট দেওয়া যাবে এ নিয়ম তো অনেক দুর এই পৃথিবীতে না থেকেও ভোট দেওয়ার রেওয়াজ আছে আমেরিকায় -পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গণতন্ত্র বলে কথা। সে দেশের মানুষ পৃথিবীর বাহিরে তথা মহাকাশেও কর্মরত থাকলেও ভোট দেওয়ার সুযোগ পাবেন৷ মহাকাশে কর্মরত আমেরিকার নাগরিকদের জন্য ব্যালট পাঠানো হয় ইমেইলে এবং এই পদ্ধতিকে বলা হয় স্পেস ভোটিং।

লেথক: সাবেক শিক্ষার্থী, ইংরেজি সাহিত্য

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম

তথ্যসূত্রঃ প্রথম আলো স্কাইনিউজ, হিস্ট্রি ডট কম,