আল্লামা শাহ আহমদ শফী’র জন্ম পরিচয়

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ১১:৪৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২০

দেশালোক ডেস্কঃ আল্লামা শাহ আহমদ শফী (দা.বা.) ১৯২০ সালে চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পাখিয়ার টিলা গ্রামে জন্মগ্রহন করেন।

১০বছর বয়সে তিনি আল-জামিয়াতুল আহ্লিয়া দারুল উলূম মুঈনুল ইসলাম মাদ্রাসায় ভর্তি হন।
ওই বয়সে কিছু দিনের মধ্যে তিনি পিতা-মাতা উভয়কে হারান।

এরপর ১০ বছর আল-জামিয়াতুল আহ্লিয়াদারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসায় অতিবাহিত করেন। ২০ বছর বয়সে (১৯৪১ সালে) তিনি ভারতের দারুল উলুম দেওবন্দ মাদরাসায় ভর্তি হন। ব্রিটিশ বিরোধী আন্দোলনের দূর্গ হিসেবে পরিচিত এ মাদ্রাসাটি।

ওই সময় তিনি শায়খুল আরব ওয়াল আজম, সাইয়্যিদ হুসাইন আহমাদ মাদানীর হাতে বায়আত গ্রহণ করেন। অল্প সময়েই তিনি খেলাফতপ্রাপ্ত হন। আল্লামা শাহ্ আহমদ শফী (দা.বা.) একাধারে চার বছর অধ্যয়ন ও বিশ্ববিখ্যাত আলেমদের পদাঙ্ক অনুসরণের মাধ্যমে হাদিস,তাফসির, ফিকাহশাস্ত্র ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জন করেন। তিনি মাদানি (র.) এর প্রতিনিধি হয়ে ভারত থেকে বাংলাদেশে আসেন।

এরপর চট্টগ্রামে আল-জামিয়াতুল আহ্লিয়া দারুল উলূম মুঈনুল ইসলামে শিক্ষক হিসেবে তিনি নিযুক্ত হন। ১৪০৭ হিজরিতে এর মহা পরিচালকের দায়িত্ব পান। আমৃত্যু পর্যন্ত প্রায় ত্রিশ বছর এ দায়িত্ব পালন করেছিলেন তিনি।

বর্তমানে মহাপরিচালকের পাশাপাশি শায়খুল হাদিসের দায়িত্বও তিনি পালন করছেন।

অনসৈলামিক কর্মকাণ্ড বন্ধ ও ইসলামী প্রচারণার জন্য আল্লামা আহমদ শফি (দা.বা.)”হেফাজতে ইসলাম বাংলাদেশ” সংগঠনটি গঠন করেন।

গত ১৭ সেপ্টেম্বর মহাপরিচালকের পদ থেকে বিক্ষোভের মুখে পদত্যাগ করেন। কয়েক ঘন্টার ব্যবধানে অসুস্থ হয়ে পড়লে ঢাকায় প্রেরন করা হয়। আইসিইউতে থাকা অবস্থায় ১৮ সেপ্টেম্বর মৃত্যুবরন করেন তিনি।