বিশ্বকাপ ফুটবলঃ পতাকা টানানোর নিয়ম এবং অবমাননা

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২২

সারোয়ার মিরন

বিশ্বকাপ ফুটবলে সমর্থক হিসেবে বাংলাদেশের দর্শকরা বিভিন্ন দেশের পতাকা নিয়ে যে ধরনের উন্মাদনা তৈরি করছে বিশ্বের অন্য কোন দেশে এমনটি নেই। খোদ যেসব দেশ বিশ্বকাপ খেলছে সেসব দেশেও এমন উন্মাদনার ছিটে ফোঁটাও নেই।

জাতি হিসেবে আমরা প্রচন্ড রকম অসচেতন বলে ভিনদেশী পতাকা নিয়ে এমন বাহুল্যতা করি। যা পরিপুর্ন অনৈতিক এবং দেশপ্রেম বিরোধী। অন্য দেশের পতাকা বানানো থেকে শুরু করে টানানো পর্যন্ত কেবল অবমাননা করছি। সে সাথে নিয়ম নীতি না জেনে বাংলাদেশের পতাকা টানাতে গিয়েও চরম অসম্মান করছি আমাদের পতাকারও। অন্য দেশের তুলনায় নিজ দেশের ক্ষুদ্রকায় পতাকা বানিয়ে হাসির খোরাক যোগাচ্ছি। উন্মাদনা কিংবা বিনোদন ভালো কিন্তু বাহল্যতা কোন ভাবেই নয়।

আশার কথা হচ্ছে অন্যান্য বারের তুলনায় এবারের বিশ্বকাপে পতাকা অনেক কম। তরুনরা বেশির ভাগই সচেতন। খুশির খবর হচ্ছে ইতিমধ্যে দেশের বেশ কয়েকটি স্থানে ভিন দেশি পতাকা নামিয়ে ফেলার নির্দেশ দিয়েছে প্রসাশন। আশাকরি পুরো দেশেই এমনটি হবে।

আমাদের বেশি শখ হলে পতাকা না টানিয়ে ঐ রং এর কাপড়ও টানাতে পারি। রং ব্যবহার করতে পারি। তাহলে দুধের স্বাদ গোলে হলেও মিটবে। পতাকা অবমাননাও হবেনা।ভিনদেশী পতাকাও হবে না।

কিন্তু তাতেও যাদের মন ভরবেনা তাদের জন্য নিচের নীতিমালা গুলো। যা মেনে আপনী নিজ দেশ এবং ভিন দেশের পতাকা ব্যবহার করতে পারেনঃ
নিজ দেশে ভিন দেশের পতাকা উড়াতে হলে বাংলাদেশের পতাকা আগে টানাতে হবে।

ভিন দেশের পতাকার চাইতে নিজ দেশের পতাকার আয়তনে বড় হতে হবে। সকল দেশের ক্ষেত্রে পতাকার মাপ এবং আনুপাতিক হার ঠিক রাখতে হবে। বাংলাদেশের পতাকা সবার উপরে থাকবে। উভয়ের জন্য অবশ্যই আলাদা আলাদা খুঁটি ব্যবহার করতে হবে। এক খুঁটিতে কোনক্রমেই একাধিক দেশের পতাকা লাগানো যাবেনা।

কোন দেশের পতাকার উপরই কোন প্রকার লেখালেখি বা আঁকাআঁকি করা যাবেনা। একই কাপড়ে একাধিক দেশের পতাকার সন্নিবেশন করা যাবে না। যেমনঃ ব্রাজিলের সবুজ রং এর একই কাপড়ে এক পাশে হলুদ বৃত্ত আবার অন্য পাশে বাংলাদেশের লাল বৃত্ত।

সরকারি কোন প্রতিষ্ঠানে ভিন দেশের পতাকা লাগানো যাবে না।
বাংলাদেশের পতাকা সন্ধ্যার আগেই নামিয়ে ফেলতে হবে। পরদিন সকালে আবার টানাতে হবে।

লেখক, সম্পাদক ও প্রকাশক

দেশালোক ডটকম