ব্রাজিল-আর্জেন্টিনায় বিভক্ত দেশ

Sarwar Sarwar

Miran

প্রকাশিত: ৮:১৩ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২১

দেশালোক: ১১জুন ভোর ছ’টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে কোপা আমেরিকার বহুল আলোচিত ফাইনাল ম্যাচ। এ ম্যাচে প্রতিদ্বন্ধীতা করবেন ব্রাজিল এবং আর্জেন্টিনা। সেমিফাইনালে ব্রাজিল চিলিকে এবং আর্জেন্টিনা কলম্বিয়াকে হারিয়ে ফাইনালে আসছে। অবস্থা এমন দাঁড়িয়েছে বিশ্বকাপ উন্মাদনাকেই অনেকটা ছাড়িয়ে গেছে এবারের কোপা।

আর্জেন্টিনার জন্য ট্রপিটা অন্তত দরকার। উল্লেখযোগ্য কোন শিরোপা জয়ের কৃতিত্ব না থাকা নিওলেন মেসির জন্য এটা ফাইনাল ম্যাচটা জিততে চায় আর্জেন্টিনা। অন্যদিকে শিরোপার ঘরে আরো একটি পালক যুক্ত করতে ব্রাজিলও চাইছে ম্যাচটা নিজেদের করে রাখতে।

ব্রাজিলে অনুষ্ঠিত চির প্রতিদ্বন্ধী দুটি দেশের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হলেও সুদূর বাংলাদেশেও এর উন্মাদনা বেশ ছড়িয়েছে। গতো কয়েকদিনে দেশের বিভিন্ন স্থানে পাল্টাপাল্টি হামলা হয়েছে। আহত হয়েছে বেশ কয়েকজন। বিবাড়িয়াতে সংঘর্ষের ঘটনায় আইন শৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছে। এ ফাইনালকে ঘিরে বড় ধরনের সংঘর্ষের আশংকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

দেশ আজ দু ভাগে বিভক্ত। আর্জেন্টিনা আর ব্রাজিল। ভোরের এ ম্যাচকে ঘিরে সোস্যাল মিডিয়ায় তর্ক-বিতর্ক চলছে। ট্রলের পর ট্রল হচ্ছে। তর্ক-বিতর্কে কে কাকে ঘায়েল করতে পারে তার সমূহ প্রচেষ্টা সবার মাঝে। এ বিতর্ক রুপ নিচ্ছে ব্যক্তিগত আক্রোশেও। মেলছে গাল গল্প ও গুজবের ঢালপালা।  কোথাও কোথাও উড়ানো হয়েছে দুটি দেশের পতাকাও।

খেলাকে কেন্দ্র করে বড় পর্দায় দেখানোর আয়োজন করা হয়েছে। চলছে খানাপিনার ব্যাপক আয়োজন। লকডাউন উপেক্ষা করে দোকানপাটে জড়ো হচ্ছে ক্রীড়ামোদীরা। দুটি দেশের জার্সি বিক্রিও বেড়েছে। গতো দু দিন বেশিরভাগ দর্শকই নিজ দলের জার্সি গায়ে দিয়ে মহড়া দিচ্ছে রাস্তাঘাটে।

বিনোদনের এ আয়োজন নিখাদ আনন্দদানের পরিবর্তে সংঘাতে না জড়াক সেটাই চাওয়া। খেলাকে খেলা ভেবে সাময়িক বিনোদনের উপলক্ষ্য হোক এ প্রত্যাশায়। দিন শেষে একটা দলই জয়ী হবে এটাই চিরন্তন। খেলা চলাকালীন কিংবা এর পরে কোন ধরনের অপ্রীতিকর পরিবেশে সৃষ্টি না হোক এটাই চাওয়া।